ভিউ:
হোয়াটসঅ্যাপের তথ্য সুরক্ষিত রাখতে যা করা প্রয়োজন

তাৎক্ষণিক বার্তা বিনিময়ের পাশাপাশি অডিও ও ভিডিও কল করার জন্য হোয়াটসঅ্যাপ জনপ্রিয়। এমনকি শুধু ফোন নম্বর দিয়েই হোয়াটসঅ্যাপে যুক্ত হওয়া যায়। তাই বিভিন্ন প্রয়োজনে অ্যাপ্লিকেশনটির ব্যবহার বাড়ছে। জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপে নিরাপত্তা উদ্বেগও বাড়ছে। হোয়াটসঅ্যাপে থাকা অনেক গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হওয়ার শঙ্কা থাকে। তবে ব্যবহারকারী চাইলেই হোয়াটসঅ্যাপের তথ্য নিরাপদ রাখতে পারেন।

এন্ড টু এন্ড এনক্রিপশন

এনক্রিপশন হলো এমন এক পদ্ধতি, যেখানে মূল তথ্য বা উপাত্ত পরিবর্তন করে অপর একটি সংকেত (কোড) তৈরি করা হয়, যার পাঠোদ্ধার সাধারণভাবে করা সম্ভব নয়। হোয়াটসঅ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু থাকলে পাঠানো বার্তা প্রাপক ছাড়া অন্য কেউ পড়তে পারেন না।

ব্যবহারকারীদের আদান-প্রদান করা ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ বার্তা নিরাপদে রাখতে সেগুলো নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সুযোগ দিয়ে থাকে হোয়াটসঅ্যাপ। ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস’ নামের এ সুবিধা কাজে লাগিয়ে নির্দিষ্ট বার্তা পাঠানোর সময় সেগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার সময় নির্ধারণ করা যায়। ফলে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ বার্তাগুলো প্রাপকের চ্যাট বক্সে নির্দিষ্ট সময় পর আর দেখা যায় না।

চ্যাটলক চালু করা

হোয়াটসঅ্যাপের চ্যাটলক-সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা আঙুলের ছাপ ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা তথ্য ‘লক’ করে রাখতে পারেন। ফলে অন্য কেউ ফোন ব্যবহার করলেও সেই বার্তা বা ছবি দেখতে পারেন না।

প্রটেক্ট আইপি অ্যাড্রেস সুবিধা চালু

প্রটেক্ট আইপি অ্যাড্রেস ইন কলস নামের নিরাপত্তা সুবিধা চালু করে হোয়াটসঅ্যাপে অডিও-ভিডিও কল করার সময় নিজেদের অবস্থানগত তথ্য গোপন রাখা যায়। হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে সুবিধাটি চালু করা যাবে।

সাইলেন্স আননোন কলার সুবিধা চালু

স্প্যাম কলের মাধ্যমে প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে ‘সাইলেন্স আননোন কলারস’ সুবিধা চালু করা যেতে পারে। এ সুবিধায় অপরিচিত ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল করা হলেও ফোনে রিং বাজে না।

সূত্র: টাইম অব ইন্ডিয়া

সভাপতির বাণী

মো: মকবুল হোসেন

সভাপতি, দ্যা হলি কুরআন ইসলামিক স্কুল

বিস্তারিত

প্রধান শিক্ষকের বাণী

কাজী আসাদ বিন রমজান

প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক দ্যা হলি কুরআন ইসলামিক স্কুল, কালিতলা, সদর, দিনাজপুর।

বিস্তারিত